Error
  • JUser: :_load: Unable to load user with ID: 140
  • JUser: :_load: Unable to load user with ID: 133
  • JUser: :_load: Unable to load user with ID: 136
  • JUser: :_load: Unable to load user with ID: 138
05 Jan 2014

নিম্ন তাপমাত্রার রেকর্ডের মুখে যুক্তরাষ্ট্র

font size decrease font size decrease font size increase font size increase font size

তীব্র শীতের এই আবহাওয়ায় বুধবার থেকে শনিবার পর্যন্ত ১৬ জনের মৃত্যু হয়েছে এবং ৫ হাজার বিমান সূচী বাতিল করা হয়েছে বলে জানিয়েছে বিবিসি।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, এই শৈত্য প্রবাহের কারণে যুক্তরাষ্ট্রের মধ্য-পশ্চিমাঞ্চলের তাপমাত্রা মাইনাস ৫০ সেন্টিগ্রেড (মাইনাস ৫৮ ফারেনহাইট) পর্যন্ত নেমে যেতে পারে।

ওই অঞ্চলের বাসিন্দাদের তাদের নিজেদের নিরাপত্তা ও রাস্তা থেকে তুষার সরানোর কাজ নির্বিঘ্ন রাখতে ঘরের ভিতর অবস্থান করার জন্য সতর্ক করা হয়েছে।

এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের জাতীয় আবহাওয়া বিভাগ জানিয়েছে, “কয়েক বছরের মধ্যে সবচেয়ে শীতলতম এই আবহাওয়া মধ্য-পশ্চিমের উচ্চাঞ্চল থেকে মধ্য-আটলান্টিক অঞ্চল পর্যন্ত বিস্তার লাভ করবে।”

ওহিও, সাউথ ডাকোটা এবং ইলিনয়েস এই শৈত্য প্রবাহের কবলে পড়বে।

আবহাওয়া বিভাগে বলেছে, “উত্তর মেরু (আর্কটিক) থেকে বয়ে আসা একটি প্রচণ্ড তীব্র শৈত্য প্রবাহ শনিবার রাত থেকে মঙ্গলবার পর্যন্ত সারা দেশের ওপর দিয়ে বয়ে যাবে।”

দেশটির উত্তর-পূর্বাঞ্চলে, যে অঞ্চলটি এর মধ্যে একটি ভয়াবহ তুষারঝড় মোকাবিলা করেছে, এই শৈত্য প্রবাহ আরো বেশি দিন ধরে থাকবে বলে বলা হয়েছে।

এতে কয়েক দশকের মধ্যে সবচেয়ে শীতার্ত আবহাওয়ার রেকর্ড হতে পারে।

আবহাওয়া বিভাগের আবহাওয়াবিদ বব ওরাভেক রয়টার্সকে বলেছেন, “মেরু অঞ্চল থেকে শেষ বড় ধরনের শৈত্য প্রবাহ এসেছিল ১৯৯৪ সালে। এই ধরনের শৈত্য প্রবাহ প্রতিদিন হয় না।”

বৃহস্পতিবার কানাডার টরোন্টোতে তাপমাত্রা মাইনাস ২৯ ডিগ্রি ও কুইবেক সিটিতে মাইনাস ৩৮ ডিগ্রিতে নেমে গিয়েছিল। গত দুই দশকের মধ্যে এটিই ওই অঞ্চলের সর্বনিম্ন তাপমাত্রা।

Rate this item
(0 votes)

সর্বাধিক পঠিত