07 Apr 2016

বাঁশখালীতে বিদ্যুৎকেন্দ্র বন্ধের ষড়যন্ত্রের প্রতিবাদে মানববন্ধন

font size decrease font size decrease font size increase font size increase font size

বাঁশখালীতে বিদ্যুৎকেন্দ্র বন্ধের ষড়যন্ত্রের প্রতিবাদে মানববন্ধন

চট্টগ্রামের বাঁশখালীতে বিএনপি-জামায়াত কর্তৃক বিদ্যুৎকেন্দ্র বন্ধের ষড়যন্ত্রের প্রতিবাদে মানববন্ধন করেছে শিক্ষার্থীরা। আজ দুপুর রাজধানীর শাহবাগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এ মানববন্ধন করে।

এ সময় বক্তারা বলেন, বিএনপি-জামায়াত কর্তৃক চট্টগ্রামের বাঁশখালীতে সরকারের উন্নয়ন কর্মকাণ্ড তথা কয়লা বিদ্যুৎ প্রকল্প বাতিলের জন্য কঠিন ষড়যন্ত্র করছে। তারা নীরিহ জনগণকে হত্যা করেছে। এ হত্যার জন্য তাদেরকে বিচারের কাঠগড়ায় দাড় করানো হবে। দেশী-বিদেশী যত ষড়যন্ত্রই করা হোক না কেনো দেশের উন্নয়নের জন্য এ বিদ্যুৎ কেন্দ্র অবশ্যই হবে।

সোমবার বাঁশখালী উপজেলার গণ্ডামারা ইউনিয়নে প্রশাসনের ১৪৪ ধারা ভঙ্গ করে বিক্ষোভ করে গ্রামবাসী। এতে পুলিশ বাধা দিলে সংঘর্ষ বাধে। এ সময় বিক্ষোভকারীদের মধ্যে থেকে বহিরাগত সন্ত্রাসীরা গুলি চালায়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ও আত্মরক্ষার্থে পুলিশও পাল্টা গুলি চালায়। এতে চারজন নিহত হন। পুলিশসহ আহত হন আরো ১৯জন। এ ঘটনায় বাশঁখালী থানায় ৩টি মামলা হয়। মামলায় আসামী অজ্ঞাত ৩ হাজার। এর মধ্যে নিহতদের পরিবারের পক্ষ থেকে দুটি ও পুলিশের পক্ষে একটি মামলা দায়ের করা হয়।

জানা যায়, এস আলম গ্রুপের কয়লা বিদ্যুৎকেন্দ্র নির্মাণকে কেন্দ্র করে একটি গ্রুপ ফায়দা লুটতে গ্রামবাসীকে লেলিয়ে দেয়। ফলে নিরহ গ্রামবাসী ওই গোষ্ঠীর স্বার্থ বুঝতে না পেরে সংঘর্ষে লিপ্ত হয়। তবে এখন এ ঘটনাকে কেন্দ্র করে পুরুষশূণ্য হয়ে পড়েছে গ্রামটি। মামলা ও গ্রেফতারের ভয়ে কোন পুরুষ আর গ্রামে থাকছেন না।

একটি সূত্র জানায়, কয়লা বিদ্যুৎকেন্দ্র নির্মাণের জন্য জমি অধিগ্রহণে ইতিমধ্যে অনেককে টাকা পরিশোধ করেছে এস আলম গ্রুপ। তবে একটি গ্রুপ তাদের নিজেদের স্বার্থ হাসিলের জন্য নিরহ গ্রামবাসীকে ভুল বুঝিয়ে আন্দোলনে নিয়ে এসেছে। এ ঘটনায় বিএনপির এক নেতা মদদ দিচ্ছে বলেও জানা গেছে। মামলায় ওই নেতার নাম এসেছে।

প্রসঙ্গত, এ বছরের  ফেব্রুয়ারি মাসে চীনের দুটি প্রতিষ্ঠান সেপকো থ্রি এবং এইচটিজির সহায়তায় চট্টগ্রামের বাঁশখালীতে বাংলাদেশের প্রাইভেট সেক্টরের বৃহত্তম কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র স্থাপনের লক্ষ্যে এস আলম গ্রুপের প্রতিষ্ঠান এসএস পাওয়ার ওয়ান লিমিটেড এবং এসএস পাওয়ার টু লিমিটেডের সঙ্গে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) চুক্তি স্বাক্ষর করে। এস আলম গ্রুপের চেয়ারম্যান মোহাম্মদ সাইফুল আলম ও পিডিবির ভারপ্রাপ্ত চেয়ারম্যান লোকমান হোসেন মিয়া চুক্তি হস্তান্তর করেন। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর জ্বালানি-বিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী।

Rate this item
(0 votes)

সর্বাধিক পঠিত

গোবিন্দগঞ্জে প্রতিপক্ষের

গাইবান্ধা প্রতিনিধি :: প্রতিপক্ষের হামলায় নারীর গর্ভের

Read more

তৃতীয় উপসাগরীয় যুদ্ধ কি আসন্ন!

পারস্য উপসাগরীয় অঞ্চলে তৃতীয় আরেকটি যুদ্ধ কি আসন্ন?

Read more

শীর্ষ মাদক ব্যবসায়ীদের পাওয়া

জেনেভা ক্যাম্পে শীর্ষ ও তালিকাভুক্ত মাদক ব্যবসায়ীদের পাওয়া

Read more

যে আমল করলে আল্লাহর ইচ্ছাতে

যে দোয়ার আমল করলে – নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম

Read more

কুরআন বুঝার চেষ্টা করি।

পৃথিবীতে সবচেয়ে পরিশ্রমী পতঙ্গ হলো পিঁপড়া। তারপরে কে?

Read more

JPL DOOR & FURNITURE IND.

প্রতিষ্ঠিত ফার্নিচার কোম্পানীর জন্য দুইজন সচ্ছল

Read more

JPL DOOR & FURNITURE IND.

সমকামী নাটক প্রচার করে তোপের

 

 

 

ঈদ-উল-ফিতর উপলক্ষে সমকামীদের অধিকার নিয়ে মোবাইল

Read more

ব্রেকিং নিউজঃ- নিন্দা ও

ব্রেকিং নিউজঃ- নিন্দা ও একাত্ততা প্রকাশ।

Read more